Saturday, January 4, 2014

জাফর ইকবালের কলাম : তোমরা যারা ককটেল ফুটাও

আমি আমার ইউনিভার্সিটির CSE ল্যাবে আমার এক ছাত্রের সাথে বাঁশেরকেল্লা ওয়েবসাইট  নিয়ে কথা বলছিলাম ।তোমরা হয়তো জানো ,বাঁশেরকেল্লা শিবিরের ওয়েবসাইট ।আমার ছাত্রটি খুব আক্ষেপ করো বললো ,স্যার আমরা অনেক চেষ্টা করেও বাঁশেরকেল্লাকে দমাতে পারলাম না ।আমি ওকে একটা সফটওয়্যার ডিজাইন করতে বলেছি যা দিয়ে বাঁশেরকেল্লার নাম পরিবর্তন করে BALERKELLA বালেরকেল্লা লেখা যায় ।আমি Bangladesh awamileague কে সংক্ষেপে Bal বলি ।এতে এনার্জির অপচয় হয় না ।আমরা যখন এসব নিয়ে কথা বলছিলাম তখন বাইরে পারমানবিক বোমা পরার শব্দ পেলাম ।বের হয়ে দেখলাম কয়েকটা ছেলে ককটেল ফুটাচ্ছে আর বলছে তোমরা যারা ,তোমরা যারা ।আমি দেখেই বুঝলাম ওরা শিবির ।


আমি তরুণদের এই কাজে হতাশ হলাম।
আমি তরুণদের বলি তোমরা খাটি বাঙ্গালী হও।কিন্তু তোমরা যখন ককটেল ফুটাও তখন আমি অবাক হই।যেই হাতে প্রেমিকার হাত থাকার কথা,যেই হাতে প্রেমিকার চোখের অশ্রু মুছে দেবার কথা,সেই হাত দিয়ে তোমরা যখন ককটেল ফুটাও তখন আমি খুব কষ্ট পাই।
তোমরা এতটা বিপথে গেলে কীভাবে?
সেদিন আমার এক কলিগের সাথে ভার্সিটিতে কথা হচ্ছিল।তিনি এক সময় ছাত্রলীগ নেতা ছিলেন।তিনি বললেন যে তারা হরতালে এভাবে ককটেল ফুটাতেন না।তারা মূলত গান পাউডার দিয়ে বাস পুড়িয়ে মানুষ মারতো আর অফিসগামী কর্মচারীদের প্যান্ট খুলে উলঙ্গ করতো।
আমি এটা সমর্থন করি।কেননা মানুষ মেরে ফেললে অধ্যায় শেষ,তার আর কোন চিন্তা থাকে না।কিন্তু তোমরা যখন ককটেল ফুটাও,তখন ককটেলের আঘাতে চোখ হারানো,হাত হারানো মানুষদের বাকী জীবন দুর্বিষহ হয়ে পড়ে।
উফ! এত কষ্ট নিয়ে ওই মানুষরা কিভাবে বেচে থাকে।আমার নেত্র কোনায় অশ্রু এসে গেল। সেজন্যই আমি আওয়ামী লীগকে পছন্দ করি।তারা মানুষকে আহত না করে একেবারে কুপিয়ে মেরে ফেলে না হয় গান পাউড়ার দিয়ে পুড়িয়ে মেরে ফেলে কেননা আহত করলে বাকী জীবন দুর্বিষহ হয়ে পড়ে।
এরকম মানবিকতা জামাত-শিবিরের মৌলবাদীদেরও থাকা দরকার।
তাছাড়া ককটেল ফুটানোটায় শব্দদূষন করে,বায়ু দূষন করে।(৫ মে হেফাজত কর্মীরা যেভাবে পরিবেশ দূষন করেছিল)
এসব অসভ্য সমাজের কাজ।আমরা সভ্য সমাজে বাস করি।
ছাত্রলীগ চাপাতি দিয়ে কুপিয়ে মানুষ মেরে ফেলে,এতে পরিবেশ দূষন হয় না।
তাই তো আমি ছাত্রলীগের বিরুদ্ধে কিছু লিখি না,তারা অনেক বেশী পরিবেশ সচেতন।
তাছাড়া ককটেল ফুটানোর আওয়াজে প্রেমিক-প্রেমিকার একান্ত মুহূর্ত বাধাগ্রস্ত হয়।

তোমরা যারা ককটেল ফুটাও তারা আর এসব করো না ।তোমরা শাহবাগীদের মতো শুয়ে পরো ।এতে আনন্দ পাবে ,আন্দোলনও হবে

No comments:

Post a Comment