Saturday, January 4, 2014

আমরা কি এই বাংলাদেশ চেয়েছিলাম?

দীর্ঘদিন থেকে আমরা কঠিন সংগ্রামমুখর পথে হেঁটেছি। এই পথে আমাদের আলোকবর্তিকা বহন করেছেন শহীদ জননী। কত শত মুখ মনে পড়ে আজ স্মৃতির পর্দায়। আমি ব্যাক্তিগতভাবে বিশ্বাস করি, এ জননী জন্মভূমির সত্যিকার আলোকবর্তিকা হলো এদেশের শিশু কিশোরের দল। এই দেশের যুবক যুবতীরা একেকজন স্বাধীনতার অতন্দ্র প্রহরী। সুতরাং আমি বিশ্বাস হারাইনা। লাল নীল সবুজ বেদনায় মুহ্যমান হই, কখনো অবিশ্বাস্য আঘাতে কষ্ট পাই, কিন্তু এ বাংলাদেশের উপর বিশ্বাস হারানোর নিয়তি আমার নেই।

তবু আমরা যা ভাবতেও পারিনি, গতরাতে তাই ঘটলো। পুরো জাতি উন্মুখ হয়ে প্রসববেদনার অপেক্ষা করছিলো, কিন্তু চেম্বার জজ সে বেদনা থামিয়ে দিলেন। তবে আমি আশাবাদি মানুষ। হতাশ হইনা। আমি জানি তারুণ্যের উচ্ছাস ও শাহবাগের জোয়ার আবার এসে এদেশকে নিষ্কলুষ করবে। তাই আমি আনমন তাকিয়ে থাকি এদেশের দিকে, পতাকার দিকে, লক্ষ কোটি শিশুর মুখে আঁকা এক মানচিত্রের দিকে।


এই মানচিত্র ভাবুক মানুষে ভর্তি। আমরা দেশকে নিয়ে ভাবি, কল্পনায় বিভোর থাকি। কিন্তু কিছু মানুষ নামের হিংস্র হায়েনা এই সৃষ্টিশীলতা, এই ভাবালুতা সহ্য করতে পারেনা। গতকাল রাতে আমার প্রিয় ক্যাম্পাসকে আঁচড়ে কামড়ে ছিন্নভিন্ন করলো শিবিরের কিছু পথভ্রষ্ট যুবক। রাত সাড়ে দশটার দিকে ক্যাম্পাসের গোলচত্বরে তারা একাত্তরের বিভীষিকা কায়েম করেছিলো।

তাদের ফাটানো বোমাগুলোর ভয়ংকর শব্দে আমি ঘরের ভেতরেও কেঁপে কেঁপে উঠছিলাম। আমরা কি এই বাংলাদেশ চেয়েছিলাম?

No comments:

Post a Comment