Saturday, January 4, 2014

তোমরা যারা আমাকে চেতনা নিয়ে প্রশ্ন করো

এবারের বিজয় দিবসটা অনেক ভালোভাবে কেটেছে ।১৬ কোটি বাঙালী এবার কাদের মোল্লা মুক্ত বিজয় দিবস উদযাপন করেছে ।এবার আমিও অনেক উত্‍ফুল্ল ছিলাম ।আবেগে ১৫ ডিসেম্বর ঘুমাতে পারিনি ।সারারাত আবেগে কেঁদেছি ।কারণ আমি জানি ,কাদের মোল্লা মুক্ত হওয়ার ফলে দেশ কি হবে ।দেশ অচিরেই সিঙ্গাপুর হয়ে যাবে ।

১৬ ডিসেম্বর সারাদিন অনেক ব্যস্ত ছিলাম ।রাতে আমি কিছু সময় শিশুদের দেই ।আমি শিশুদের মুক্তিযুদ্ধের গল্প শোনালাম ।শিশুরা মুক্তিযোদ্ধাদের গল্প শুনে আমাকে বললো ,স্যার আমাদের জন্ম একাত্তরে হলো না কেন?একাত্তরে জন্ম হলে আমরাও যুদ্ধে যেতাম । শিশুদের এরকম আবেগপূর্ন প্রশ্নে আমি কেঁদে ফেললাম ।চেতনা আমাকে কাঁদায় ,চেতনা আমাকে হাসায় ,চেতনা স্বপ্ন দেখায় ।এসময় একটি শিশু আমাকে বললো ,স্যার আপনি যুদ্ধে যান নি কেন?
আমি প্রশ্ন শুনেই ধারনা করলাম নিষ্পাপ শিশুটিকে হয়তো কোন শিবির ব্রেইনওয়াশ করেছে ।তারপরেও উত্তরে বললাম ,আমি যদি যুদ্ধে যেতাম তাহলে রাজাকাররা আমাকে মেরে ফেলতো ।আর আমি মরে গেলে তোমাদের চেতনার বাণী কে শোনাতো?

No comments:

Post a Comment