Saturday, January 4, 2014

তোমরা যারা মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী পদার্থ বিজ্ঞান বই পড়

আমি বিজ্ঞান নিয়ে কাজ করছি অনেক দিন ধরে ।চেতনাধারী শিক্ষার্থীদের মাঝে যেন বিজ্ঞানী হওয়ার প্রবল আকাংখা জাগে এজন্য আমি অনেক সেমিনারে কথা বলেছি ।তবে মুল সমস্যা হলো ,আমাদের দেশে শিক্ষাব্যবস্হায় এখনো পাকিস্তানি প্রভাব আছে ।এ শিক্ষা ব্যবস্হায় মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী অনেক কিছু আছে ।এসব বইতে জ্ঞ্যান অর্জনে উত্‍সাহিত না করে ,নম্বর কিভাবে বেশি পাওয়া যাবে সে ব্যাপারে উত্‍সাহিত করা হয় ।আর এসব বইতে মুক্তিযুদ্ধ নিয়ে খুব কম কথাই আছে ।রসায়ন ,পদার্থ ,সামাজিক বিজ্ঞান ,সাধারন বিজ্ঞান ,সাধারন গণিত বইতে মুক্তিযুদ্ধ নিয়ে একটা গল্পও নেই ।গণিত অলিম্পিয়াডের বিভিন্ন প্রোগ্রামে আমি প্রায় বলি ,তোমরা যারা বিজ্ঞানী হতে চাও তারা কেন মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী বই পড়? আমি নবম দশম শ্রেণীর পদার্থ বিজ্ঞানের যতোগুলো বই পড়েছি কোন বইতে মুক্তিযুদ্ধ নিয়ে একটা কথাও পাইনি ।তাহলে কি আমাদের দেশে শিক্ষার্থীরা ,মুক্তিযুদ্ধের গল্প ছাড়া পদার্থ বিজ্ঞান পড়ে অপদার্থ হয়ে যাবে? না তা হতে দেব না ।আমি চেতনার অনুপ্রেরনায় এগিয়ে আসছি ।তাই নবম দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য পদার্থ বিজ্ঞানের একটা বই লিখেছি ।

আর আমি অনেক দিন ধরে একটা বিষয় লক্ষ্য করছি ।শাহবাগের চেতনাধারীরা ইতিহাস ছাড়া অন্য পরীক্ষা দিতে চায় না ।আমি বলছিনা যে ,তোমাদের সব পরীক্ষা দিতে হবে ।কিন্তু পদার্থ পরীক্ষা তোমাদের দিতে হবে ।এজন্য আমি তাদের জন্য এই বইটা লিখেছি ।তোমরা এটা পড়বে আর আমার প্রশংসা করবে ।

এই বইটা উত্‍সর্গ করেছি ,তোমরা যারা বিজ্ঞানী হতে চাও" তাদের প্রতি ।

No comments:

Post a Comment