Saturday, January 4, 2014

তোমরা যারা বর্ণবাদ নিয়ে কথা বলঃ

খুব ছোট বেলা থেকেই বর্ণবাদ বৈষম্যের সাথে কেন জানি আমি নিজেও খুব পরিচিত।আমার বড় ভাই কাজলদা। কালো নাম পরিবর্তনে সে নিজে ধবল হুমায়ূনে পরিবর্তিত হন। কিন্তু আমি রয়ে যাই সেই বিব্রত কালো রঙে। 

আগের কোন এক কলামে তোমাদের বলেছিলাম, মানুষ পৃথিবীতে দুইটি জিনিস শুনতে সবথেকে বেশি পছন্দ করে- 
১ আমি তোমাকে ভালবাসি-I love you এবং
২ নিজের নাম 


ছোট বেলায় প্রায়ই হাবিব এসে মায়ের কাছে আবদার জানাত," মা, মেজদার নাম নিয়ে বন্ধুরা আমায় ক্ষেপিয়ে তুলে। তার নামে কালো কিছু নাকি তারা দেখতে পায়"
কিন্তু আমি ছিলাম স্বপ্রতিভ। জানতাম নিজ আলোয় দূর করে দিব নামে যুক্ত আধার। পেরেছি। আজ তোমরা আমায় নিয়ে উদ্বেলিত।আমিও তোমাদের মাঝে চেতনার আলো ছড়িয়ে দিচ্ছি নিপুনভাবে।

নেলসন ম্যান্ডেলা আমার ভিতরে জমে থাকা ক্ষোভের প্রেরণা জুগিয়েছেন।তিনি বর্ণবাদমুক্ত আন্দোলন দিয়ে দেখিয়েছেন দিশারী।

মনে রাখবে-
কালো যদি কালো হয়
তবে কেশ পাকিলে কাঁদো কেন

No comments:

Post a Comment